আমাদের সম্পর্কে

স্থানীয় সরকার ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে কাজের মধ্য দিয়ে সর্বোত্তম সেবা প্রদান করে মিউনিসিপ্যাল ​​অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ বা ম্যাব। বাংলাদেশে সুশাসন প্রতিষ্ঠা করতে হলে প্রশাসনিক বিকেন্দ্রীকরণ দরকার। পৌরসভা স্থানীয় সরকার তৈরি করার জন্য একটি গুরুত্বপূর্ণ ধাপ, যা প্রশাসনিক বিকেন্দ্রীকরণের সুবিধা করতে প্রভাব ফেলে। স্থানীয় নাগরিকদের জন্য নগরায়নের সুবিধা উপলব্ধ করতে পৌরসভার ভূমিকা ও কার্যাবলী অনেক বেশি গুরুত্বপূর্ণ। তাই পৌরসভাকে শক্তিশালী ও ক্ষমতায়নের বিষয়টি জরুরী। উন্নয়নশীল দেশগুলোয় স্থানীয় সরকার কর্তৃপক্ষকে তাদের বাধ্যতামূলক কর্মকাণ্ডের বাইরেও কিছু অতিরিক্ত দায়িত্ব দিয়ে থাকে, যা তাদের পালন করতে হয়। উদাহরণস্বরূপ, তাদের নাগরিকদের মধ্যে স্থানীয় সরকারের ভূমিকা ও কার্যাবলী প্রচার করতে হবে। কেন্দ্রীয় সরকার প্রায় সময়েই স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কাছে আইনি কর্তৃপক্ষ ও অধিকার হস্তান্তর করতে দেরী করে। স্থানীয় সরকার ও সংসদ প্রতিষ্ঠানের মাঝে তাদের অধিকার ও কার্যাবলী সংজ্ঞায়িত করার ক্ষেত্রে নিয়ন্ত্রণ ও ভারসাম্য নিশ্চিত করার উদ্যোগ খুব একটা নেয়া হয়নি।

নাগরিকের জীবন যাত্রার মান উন্নয়নের কথা বিবেচনা করে, মেয়র, কাউন্সিলর ও অন্যান্য কর্মকর্তারা পৌরসভাকে একটি গতিশীল ও দক্ষ সংস্থা হিসেবে প্রতিষ্ঠা করার প্রয়োজনীয়তা উপলব্ধি করে। যেটা নাগরিকের জীবন যাত্রা সহজ ও উন্নতি করতে পারে। এই আকাঙ্খার কথা মাথায় রেখে জুলাই ২০০৩-এ উল্লেখযোগ্য সংখ্যক পৌরসভা মেয়রদের প্রতিনিধিত্ব করে মিউনিসিপ্যাল ​​অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব) গঠন করা হয়েছিল। এই সংস্থা টি গঠন করার পর হতে, ম্যাব বাংলাদেশের স্থানীয় সরকার ব্যবস্থার বিকেন্দ্রীকরণ ও গণতন্ত্রীকরণের জন্য ঐক্যবদ্ধ আওয়াজ তুলে প্রত্যক্ষভাবে তার প্রচেষ্টাকে সংগঠিত করে আসছে।বিভিন্ন সেমিনার এবং কর্মশালার আয়োজন করে ম্যাব, যেখানে বিকেন্দ্রীকরণ এবং গণতন্ত্রীকরণের বিষয়গুলিকে গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিবেচনা করা হয়েছিল। স্বচ্ছ আলোচনা ও নিজের ধারণা বদলে দেয়া সেমিনারগুলো “স্থানীয় প্রশাসন” শব্দটির বহুমাত্রিক দৃষ্টিভঙ্গিও তুলে ধরে, যাতে ঐতিহ্যগত ধারণা থেকে বেরিয়ে আসতে, স্থানীয় জনগণকে সীমিত দায়িত্ব প্রদানের জন্য ঔপনিবেশিক কেন্দ্রীভূত ব্যবস্থায় আগ্রহী করে তোলে। যেহেতু স্থানীয় শাসনের নতুন ধারণাকে সামাজিক ধারায় অনুবাদ করা দরকার, তাই স্থানীয় সরকার ব্যবস্থায় গণতন্ত্রীকরণ এবং বিকেন্দ্রীকরণের নীতির সমর্থনই সমিতির অগ্রাধিকার পায়। ম্যাব গত কয়েক বছর ধরে পৌরসভার অনেক কাজ বাস্তবায়ন করেছে তাদের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে। মূলত এটা পরামর্শমূলক প্রক্রিয়ার মধ্য দিয়ে পৌরসভার অবস্থান, দুর্বলতা, শক্তি ও সীমাবদ্ধতা শনাক্ত করেছে, এবং সেসব বিষয়ে পদক্ষেপ নিয়ে সমস্যা সমাধানে সরকারকে সুপারিশ করেছে। এখানেই শেষ নয়, এর বাইরেও অবদান আছে তাদের। সকল পৌর প্রতিনিধিদের ভালো কিছু অর্জন করতে বেশ কিছু উদ্যোগ নিয়েছে ম্যাব।

 

বাংলাদেশের সকল পৌরসভার পক্ষে আওয়াজ তোলা ও
ম্যাব প্ল্যাটফর্মকে শক্তিশালী করার লক্ষ্যে সকলের সঙ্গে একত্রিত হয়ে অনুষ্ঠান সূচি চালু করা।

How Does It Work? Play Video

Get Smart, Stay Connected

Your Municipality Digest Awaits!

Unlock the latest in local living—events, updates, and services, all in one sleek newsletter. Subscribe and transform how you engage with your community. Your next local insight is just an email away!

You have been successfully Subscribed! Ops! Something went wrong, please try again.

MUNICIPAL ASSOCIATION OF BANGLADESH

 © 2024 Developed by