সুইজারল্যান্ড এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থায়নে, স্থানীয় সরকার বিভাগ এবং সুইসকন্টাক্ট-এর যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন ‘প্রবৃদ্ধি – স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন’ প্রকল্পের সহযোগিতায় মিউনিসিপ্যাল এসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব) তাদের নতুন ভার্চুয়াল প্ল্যাটফর্ম চালু করেছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোঃ তাজুল ইসলাম আজ (২ জুন ২০২৪) ঢাকার হোটেল আমারি-তে এই ভার্চুয়াল প্ল্যাটফর্মের উদ্বোধন করেন।  

এই ভার্চুয়াল প্ল্যাটফর্মের অধীনে রয়েছে একটি নতুন ডিজাইন করা ওয়েবসাইট, ফেসবুক, লিংকডইন, টুইটার, এবং একটি ইউটিউব চ্যানেল, যা দ্বারা দেশের ৩২৯ টি পৌরসভাকে ডিজিটালভাবে সংযুক্ত করা হবে। এবং এর মাধ্যমে বাংলাদেশের সকল পৌরসভায় স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন মডেল এর প্রচারণা, চলমান কর্মকাণ্ড ও সাফল্যের গল্প ছড়িয়ে দেয়ার পাশাপাশি দেশের সার্বিক উন্নয়ন ও স্মার্ট বাংলাদেশের লক্ষ্য অর্জন আরও ত্বরান্বিত হবে।   

উক্ত অনুষ্ঠানে ভার্চুয়াল প্ল্যাটফর্ম উদ্বোধন করার পাশাপাশি ৪০ জন পৌরসভা কর্মচারীদের নিয়ে তিন ব্যাপী ডিজিটাল ক্যাপাসিটি বিল্ডিং প্রশিক্ষণ কর্মশালাও উদ্বোধন করেন মাননীয় মন্ত্রী। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনাব মোঃ তাজুল ইসলাম বলেন, স্মার্ট বাংলাদেশ রুপকল্প বাস্তবায়নের ধারাবাহিকতায় ‘প্রবৃদ্ধি’ প্রকল্পের সহায়তায় দেশের ৩২৯টি পৌরসভার সংগঠন- ম্যাব ডিজিটাল প্ল্যাটফর্ম সমূহে তাদের উপস্থিতি ও পদযাত্রা আরও জোরদার করছে। নতুনরূপে ডিজাইনকৃত এই ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে এখন খুব সহজেই দেশের সমস্ত পৌরসভা একত্রে সংযুক্ত হয়ে তাদের নিজ নিজ স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন কর্মকান্ড মানুষের মধ্যে পৌঁছে দিতে পারবে, একই সাথে এক পৌরসভা আরেক পৌরসভার কাজ দেখে অনুপ্রাণিত হয়ে নিজ এলাকায় সেগুলো বাস্তবায়ন করতে পারবে। যার ফলে স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন প্রক্রিয়া আরও ত্বরান্বিত হবে।

 

  তিনি আরও বলেন, আজকের এই অনুষ্ঠানের মধ্য দিয়ে আমি বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু রাষ্ট্র সুইজারল্যান্ডকে তাদের অব্যাহত সহযোগিতার জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই। সেই সাথে আমি ধন্যবাদ জানাতে চাই সুইসকন্টাক্ট-কে, যারা স্থানীয় সরকার বিভাগের নেতৃত্বে ‘প্রবৃদ্ধি’ প্রকল্পের মাধ্যমে এ ধরণের সময়োপযোগী উদ্যোগ বাস্তবায়ন করে যাচ্ছেন। 

বিশেষ অতিথির বক্তব্যে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (আরবান উইং) জনাব এ এইচ এম কামরুজ্জামান বলেন, অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও ভিশন ২০৪১ সাথে সঙ্গতিপূর্ণ প্রবৃদ্ধি প্রকল্পটির মূল যেই পন্থা বা এপ্রোচ অর্থাৎ স্থানীয় পর্যায়ে অর্থনৈতিক উন্নয়ন সাধন করা – সেটি আমরা স্থানীয় সরকার বিভাগের তত্ত্বাবধানে দেশের সব পৌরসভায় পর্যায়ক্রমে বাস্তবায়ন করতে পারবো বলে আশা করছি।  ইতিমধ্যেই আমরা এই প্রকল্পের সাফল্য দেখতে সক্ষম হয়েছি। ভবিষ্যতে দীর্ঘমেয়াদে এই প্রকল্প চলমান থাকলে আমরা দেশের অর্থনীতিতে একটি দীর্ঘস্থায়ী প্রভাব দেখতে পারবো। এর পরিপ্রেক্ষিতে আমি সুইজারল্যান্ড সরকারের সহযোগিতা চলমান রাখার আহ্বান জানাচ্ছি। 

এ বিষয়ে ম্যাব- এর ভূমিকার প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশের পৌরসভা সমূহের একক সংগঠন হিসেবে ম্যাব-কেও স্থানীয় অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। এই ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে ম্যাব প্রবৃদ্ধি প্রকল্প ও স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন সংক্রান্ত কর্মকাণ্ড ও সাফল্যের গল্পগুলো দেশের সব পৌরসভায় ছড়িয়ে দিতে সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।    

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব ও প্রবৃদ্ধি প্রকল্পের পরিচালক জনাব মোঃ কামাল হোসেন। তিনি বলেন, এলাকাভিত্তিক উন্নয়নের জন্য প্রয়োজন বেসরকারি বিনিয়োগের সুযোগ, নগর অঞ্চলে ব্যবসা ও কর্ম পরিবেশ সৃষ্টি এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা বৃদ্ধি করা। এই লক্ষ্য বাস্তবায়নে, স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন সংক্রান্ত “প্রবৃদ্ধি” প্রকল্প পৌরসভা পর্যায়ে অর্থনৈতিক উন্নয়নের গতিকে আরও বেগবান করতে একটি নতুন ও সময়োপযোগী উদ্যোগ। পৌরসভাগুলোর মধ্যে নেটওয়ার্কিং বৃদ্ধি পাবার ফলে দেশের প্রতিটি প্রান্তে ক্রমান্বয়ে উন্নয়ন সাধিত হবে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সুইজারল্যান্ড দূতাবাসের সিনিয়র প্রোগ্রাম অফিসার জনাব নাদিম রহমান বলেন, প্রবৃদ্ধি প্রকল্পের মাধ্যমে ম্যাব এর এই ভার্চুয়াল প্ল্যাটফর্ম চালু করার ক্ষেত্রে সহযোগিতা করতে পেরে সুইজারল্যান্ড দূতাবাস অত্যন্ত গর্বিত ও আনন্দিত। বাংলাদেশে স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন বেগবান করা ও পৌরসভার সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে সুইজারল্যান্ড সরকারের চলমান সহযোগিতারই আরেকটি পদক্ষেপ হচ্ছে এই প্ল্যাটফর্ম। আমরা আশা করছি, এই প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে বাংলাদেশ অর্থনৈতিক প্রক্রিয়াকে আরও তরান্বিত করতে পারবে”।     

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ম্যাব-এর সভাপতি ও নীলফামারী পৌরসভার মেয়র জনাব দেওয়ান কামাল আহমেদ। তিনি বলেন, এই ভার্চুয়াল প্ল্যাটফর্ম স্থানীয় অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করার লক্ষ্যে বাংলাদেশের সকল পৌরসভার মধ্যে সহযোগিতা ও যোগাযোগ শক্তিশালী করবে। সেই সাথে স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন সংক্রান্ত জ্ঞান, কর্মকাণ্ড ও সাফল্যের গল্পগুলো প্রচারের জন্য একটি কার্যকরী প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। সকল পৌরসভা একত্রে কাজ করার মাধ্যমে আমরা স্থানীয় অর্থনৈতিক প্রক্রিয়াকে আরও বেগবান করতে সক্ষম হব। 

ম্যাব-এর মহাসচিব ও মাদারীপুর পৌরসভার মেয়র জনাব মোঃ খালিদ হোসেন বলেন, এই প্ল্যাটফর্মের মাধ্যমে, ম্যাব-এর লক্ষ্য হল সারা দেশের পৌরসভাগুলিকে ডিজিটালভাবে আরও ক্ষমতায়ন করা – যাতে করে অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করার লক্ষ্যে তারা যেন এই প্ল্যাটফর্মের পূর্ণ ব্যবহার করতে পারে। 

প্রবৃদ্ধি -স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন প্রকল্পের টিম লিডার জনাব মার্কাস এহমান বলেন, স্থানীয় সরকার বিভাগ এবং সুইসকন্টাক্ট-এর যৌথ উদ্যোগে বাস্তবায়িত প্রকল্পের মাধ্যমে আমরা পৌরসভাগুলোর অর্থনৈতিক উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধিতে কাজ করছি।  ম্যাব-এর আমাদের যৌথ অংশীদারিত্বের মধ্য দিয়ে আমরা পৌরসভার নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়ন করতে চাই। এই ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন সংক্রান্ত জ্ঞান, কর্মকাণ্ড ও সাফল্যের গল্পগুলো প্রচারের ফলে সহযোগিতার একটি নতুন ক্ষেত্র উন্মোচিত হল। যার মধ্য দিয়ে পৌরসভার নীতি নির্ধারণী পর্যায়ে ক্ষমতায়নের ফলে অর্থনৈতিক উন্নয়ন গতি লাভ করবে। 

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রণালয় ও অন্যান্য পৌরসভার আমন্ত্রিত অতিথিবৃন্দ, ম্যাব ও সুইসকন্টাক্টের কর্মকর্তাগণ। এই অনুষ্ঠানে ম্যাবের নতুন ডিজাইন করা এই ভার্চুয়াল প্ল্যাটফর্মটি উক্ত অনুষ্ঠানে সবার সামনে প্রদর্শন করা হয়। সেই সাথে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের জন্য একটি লেজার শো’র আয়োজন করা হয়।  

উল্লেখ্য যে, স্থানীয় সরকার বিভাগ ও সুইসকন্টাক্টের যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন প্রবৃদ্ধি প্রকল্পটি বর্তমানে দেশের সাতটি পৌরসভায় (শিবগঞ্জ, যশোর, ভৈরব, বগুড়া, কুষ্টিয়া, দিনাজপুর ও কক্সবাজার) স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন বিষয়ে কাজ করছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

How Does It Work? Play Video

Get Smart, Stay Connected

Your Municipality Digest Awaits!

Unlock the latest in local living—events, updates, and services, all in one sleek newsletter. Subscribe and transform how you engage with your community. Your next local insight is just an email away!

You have been successfully Subscribed! Ops! Something went wrong, please try again.

MUNICIPAL ASSOCIATION OF BANGLADESH

 © 2024 Developed by