যশোর লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের পূর্ণাঙ্গ ডিরেক্টরি (বইয়ের নাম)

আধুনিক যুগের উদ্ভাবনের মধ্য দিয়ে এখন সব সেক্টরেই বিপ্লব ঘটছে। অনলাইন ডিরেক্টরিগুলি একত্র হওয়ার ফলে স্থানীয় অর্থনীতিতে ব্যাপক প্রহার হচ্ছে। প্রবৃদ্ধির কল্যানে স্থানীয় স্টেকহোল্ডারদের সহযোগিতার মধ্য দিয়ে, যশোরে লাইট ইঞ্জিনিয়ারিং (এলই) সেক্টরের উন্নয়নে প্রত্যক্ষ ভাবে সহায়তা করেছে। বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রি ওউনার্স অ্যাসোসিয়েশন (বিইআইওএ)- যশোর এবং চাকলাদার কর্পোরেশন (সিসি) এর সাথে একত্রিত হয়ে, একটি স্থানীয় ব্যবসা উন্নয়নের জন্য সেবা দিতে, প্রবৃদ্ধি সফলভাবে ‘Lightengineeringjashore.com’ নামে একটি অনলাইন ডিরেক্টরির প্রকাশ ও চালু করার সুবিধা দিয়েছে।

চাকলাদার কর্পোরেশনের সিইও জনাব ইমন চাকলাদার বলেন, “যশোরের এলই সেক্টরের জন্য এই ভিন্নধর্মী ই-ডিরেক্টরি তৈরি করার জন্য প্রবৃদ্ধি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। প্রবৃদ্ধির কাছ থেকে সাহায্য পাওয়া না গেলে এই সম্পদ তৈরি করা একেবারে অসম্ভব হয়ে পড়তো। এখন, আমি বগুড়া অঞ্চলের এলই সেক্টরের জন্য একটি অনলাইন ডিরেক্টরির বিকাশ ঘটিয়ে সেটা বগুড়ায় পৌঁছে দিচ্ছি। ভবিষ্যতে, আমি এলই এর সব পণ্যের জন্য একটি ডেডিকেটেড ডিসপ্লে সেন্টার তৈরি করার কথা চিন্তাভাবনা করছি। মূলত এটা তৈরির উদ্দেশ্য হচ্ছে এখানে স্যাম্পল যন্ত্রপাতি ও পণ্য প্রদর্শনের কেন্দ্র হিসেবে কাজ করবে। ই ডিরেক্টরি সম্পর্কে মানুষের সচেতনতা বাড়াতে হবে, এটা শুধু যশোরে আটকে থাকলেই চলবে না, এর বাইরে থেকেও ক্লায়েন্ট আকৃষ্ট করতে হবে। এই বছরে সিসি নিজেদের প্রচারণা পরিচালনা করেছে মোট ১৩ টি। প্রকল্পের সহায়তায়, তারা বর্তমানে ৪০০ টি ডিরেক্টরি ছাপিয়েছে এবং প্রচারমূলক সরঞ্জাম প্রস্তুত করছে। যার মধ্যে সাতটি অডিও-ভিজ্যুয়াল ডকুমেন্টারি রয়েছে, যা বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রি ওউনার্স অ্যাসোসিয়েশনের (বিইআইওএ) কাছে হস্তান্তর করা হবে। বিইআইওএ- এই সব সরঞ্জামগুলিকে প্ল্যাটফর্মের আরও প্রচারের জন্য ব্যবহার করবে, তাদের মূল উদ্দেশ্যই হবে জাতীয় এবং আন্তর্জাতিক সম্ভাব্য ক্লায়েন্টদের কাছে এসব সরঞ্জাম পৌঁছে দেয়া। 

আগের সব উদ্যোগের সাফল্য প্রাপ্তির উপর নির্ভর করে, বগুড়ায় ই-ডিরেক্টরি এবং ই-মার্কেটপ্লেস এর সেবা সম্প্রসারণ, এই অঞ্চলের জন্য বাজারে প্রবেশাধিকার বৃদ্ধি এবং অর্থনৈতিক সমৃদ্ধি চালনার প্রতিশ্রুতি রাখে। বগুড়ায় এলই সেক্টরের আধুনিক পরিবর্তন  ও স্থানীয় অর্থনীতির ক্ষমতায়নের জন্য প্রবৃদ্ধির মিশনে আরেকটি মাইলফলক উপস্থাপন করে। বাংলাদেশ এগ্রিকালচারাল মেশিনারি মার্চেন্ট অ্যাসোসিয়েশন (বিএএমএমএ), বিইআইওএ, এবং ফাউন্ড্রি ওউনার্স অ্যাসোসিয়েশন (এফওএ) এর সাথে সহযোগিতার ফলে, প্রবৃদ্ধি স্থানীয় কর্মশালা এবং উদ্যোক্তাদের প্রয়োজন অনুযায়ী একটি অনলাইন ডিরেক্টরির উন্নয়নে সহায়তা করছে। একইভাবে, ভৈরবে, জুতার খাত গত দুই দশক ধরে বিকাশ লাভ করেছে, যা বাংলাদেশের অর্থনীতিতে বেশ গুরুত্বপূর্ণভাবে অবদান রাখছে। জুতার খাতের জন্য একটি ই-ডিরেক্টরি তৈরি করতে প্রবৃদ্ধির সমর্থন আধুনিক পরিবর্তনকে উৎসাহিত করতে এবং ব্যবসা বাড়িয়ে নেয়ার জন্য তার প্রতিশ্রুতির উপর জোর দেয়। 

২০২৪ সালের জানুয়ারিতে -এই অনলাইন প্ল্যাটফর্মটি চালু হওয়ার সাথে সাথে, স্টেকহোল্ডাররা পণ্যগুলি দেখাতে, নতুন ক্লায়েন্টদের আকৃষ্ট করতে এবং সেক্টর বাড়িয়ে নেয়ার গতিপথ চালিত করতে এসব ক্ষমতাগুলিকে কাজে লাগাতে পুরোপুরি প্রস্তুত ৷ ভৈরবের মেয়র জনাব ইফতেখার হোসেন বলেছেন,  “ভৈরব পৌরসভা শাখার উন্নতির জন্য এই অনলাইন ডিরেক্টরি উদ্যোগের গভীরতা ও মহাত্ম্য সম্পর্কে আমি গভীরভাবে আশাবাদী। এই আধুনিক প্রচেষ্টা ভৈরব পৌরসভার মধ্যে প্রবৃদ্ধি, অগ্রগতি ও উদ্ভাবনকে অনুপ্রাণিত করবে, যার ফলে শিল্পের বিকাশ সহজতর হবে,”

 

How Does It Work? Play Video

Get Smart, Stay Connected

Your Municipality Digest Awaits!

Unlock the latest in local living—events, updates, and services, all in one sleek newsletter. Subscribe and transform how you engage with your community. Your next local insight is just an email away!

You have been successfully Subscribed! Ops! Something went wrong, please try again.

MUNICIPAL ASSOCIATION OF BANGLADESH