এলআইইউপিসি প্রকল্প সম্পর্কে

বাংলাদেশের মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন ইউএনডিপি, বাংলাদেশের সাথে অংশীদারিত্বে কাজ করছে, নগর দরিদ্র সম্প্রদায়ের জীবিকা উন্নয়ন প্রকল্প (LIUPC) এর মাধ্যমে শহুরে দারিদ্র্য হ্রাস করতে। প্রকল্পটির লক্ষ্য হল সরাসরি অবকাঠামোগত উন্নয়ন বাস্তবায়ন বা নির্দিষ্ট শহুরে দরিদ্র ব্যক্তিদের দাতব্য প্রদানের পরিবর্তে দারিদ্র্য বিমোচন নীতি প্রণয়নকে প্রভাবিত করে শহুরে দারিদ্র্য মোকাবেলা করা। এই পদ্ধতির মধ্যে দরিদ্রদের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় জড়িত করা, সম্ভাব্যভাবে বিস্তৃত এবং স্থায়ী প্রভাব প্রদান করা জড়িত। ইউএনডিপির সাথে অংশীদারিত্বে, বাংলাদেশ এমএবি নিম্নলিখিত কাজগুলি সম্পাদন করবে: সারা বাংলাদেশে নগর স্থানীয় সরকার সংস্থাগুলির একটি দক্ষ নেটওয়ার্ক গড়ে তোলা। মূল শহুরে স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসাবে পৌরসভাগুলির কার্যকারিতা বাড়ানোর জন্য একটি সম্মিলিত কৌশল এবং কর্ম পরিকল্পনা তৈরি করুন, যার লক্ষ্য বাসিন্দাদের প্রয়োজনীয় পরিষেবা প্রদান করা এবং সম্পদ সংগ্রহ করা। স্থানীয় সরকার, উন্নয়ন উদ্যোগ, এবং পরিষেবা সরবরাহের সুবিধার্থে স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং অন্যান্য প্রাসঙ্গিক জাতীয় সংস্থার সাথে সহযোগিতা এবং সমন্বয় করুন। নীতি পরিবর্তনের পক্ষে সমর্থন করার জন্য MAB এবং বাংলাদেশ আরবান ফোরাম (BUF) এর মধ্যে অংশীদারিত্বকে শক্তিশালী করুন। মিউনিসিপ্যাল বাসিন্দাদের প্রয়োজনীয় এবং উন্নত পরিষেবার বিধান নিশ্চিত করার জন্য সংলাপ, সহযোগিতা এবং একটি ঐক্যবদ্ধ পদ্ধতির সুবিধা দিন। স্থানীয় শাসন ব্যবস্থাকে প্রাতিষ্ঠানিকীকরণ এবং ক্ষমতায়ন করা, এটিকে জাতীয় উন্নয়ন এজেন্ডার সাথে সারিবদ্ধ করা। উপযুক্ত প্রশিক্ষণ এবং প্রযুক্তিগত সহায়তার মাধ্যমে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির জন্য সহায়তা সংগঠিত করুন। শহুরে আর্থ-সামাজিক বাসযোগ্যতা বাড়াতে এবং উন্নত পরিষেবাগুলি নিশ্চিত করতে স্ব-উত্পাদিত উপায়ে বা দাতাদের সহায়তার মাধ্যমে বিভিন্ন প্রকল্পের জন্য সংস্থান এবং সমর্থন জোগাড় করুন।

আমাদের কার্যক্রম

১.১ আসন্ন ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় সংশ্লিষ্ট অধ্যায়ে অন্তর্ভুক্ত করতে প্রতিটি পৌরসভার দাবিগুলি চিহ্নিত করার জন্য বিশদ গবেষণা পরিচালনা করুন:

পৌরসভার প্রেক্ষাপট বিবেচনা করে, প্রতিটি পৌরসভা খুজে বের করবে তাদের চাহিদা ও প্রয়োজনীয়তা, যাতে তারা দারিদ্র্য খুজে বের করতে পারে এবং এর সমাধানে ম্যাব এর প্রযুক্তিগত সাহায্য নিতে পারে। উপরোক্ত কার্যক্রম সম্পন্ন করতে, নিম্নলিখিত কাজ বা সিদ্ধান্ত গ্রহণ করতে হবে -

  • ম্যাব-এর প্রত্যক্ষ প্রযুক্তিগত সাহায্যের মাধ্যমে দারিদ্র্য কমানোর সাথে যুক্ত পৌরসভাগুলির নির্দিষ্ট প্রধান চাহিদাগুলির উপর অনলাইন তথ্য সংগ্রহের জন্য প্রয়োজনীয় আইটি সমর্থন এবং টেমপ্লেটের ডিজাইনিং প্রস্তুত করুন।
  • তথ্য সংগ্রহের প্রক্রিয়া শেষ করার পর, এই উদ্দেশ্যে গৃহীত টেমপ্লেট ও প্রক্রিয়া প্রচারের মাধ্যমে পৌরসভা ও স্থানীয় সরকারকে অভিমুখী করতে হবে। 
  • নকশা অনুযায়ী সোর্স হতে অনলাইন ডেটা সংগ্রহের পরিকল্পনাটি পূর্ণ করুন, সংগৃহীত ডেটা প্রস্তুত করা ও পরবর্তীতে খসড়া প্রতিবেদন তৈরি করুন। 
  • এই কারনে প্রদত্ত ডেটার ফলাফলের বৈধতা দিতে স্থানীয় সরকারের সাথে খসড়া প্রতিবেদন ভাগাভাগি করে নেয়ার ব্যবস্থা করুন। সংশ্লিষ্টদের কাছ থেকে তাদের মন্তব্য সংগ্রহ করুন এবং প্রয়োজনে এর অন্তর্ভুক্তির উপযুক্ততা যাচাই করুন।
  • উদ্দেশ্য ও পদক্ষেপের সাথে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের ধাপের সঙ্গে ভাগাভাগি করে নেওয়ার জন্য প্রতিবেদনের প্রস্তুতি চূড়ান্ত করুন।
  • প্রশ্নাবলী নামে একটি আইকন থাকব। 

১.২ একটি গ্রুপ নিযুক্ত করুন, যাদের কাজ হবে পৌরসভা থেকে আসা প্রয়োজনীয় কাজগুলি চূড়ান্ত সুপারিশে প্রতিফলিত হয় তা নিরীক্ষণ এবং নিশ্চিত করা।

ম্যাব এর ভূমিকা একটু গুরুত্বপূর্ণ হবে। কারন এখানে কিছু শহুরে বিশেষজ্ঞ, একাডেমিক লোকজন নিয়োগ করা লাগবে, যাদেরকে রিসোর্স সংযোগ থেকে পর্যায়ক্রমে অন্যান্য কর্মকাণ্ডের সাথে জড়িত করার জন্য আলাদা করা হবে। যাতে সমস্ত কাজের জন্য গুণমান অর্জন করা যায়। এটি করার জন্য নিম্নলিখিত কার্যক্রমগুলি সম্পন্ন করা হবে:

  • জাতীয় পরিকল্পনা প্রক্রিয়াকে প্রভাবিত করতে প্রত্যাশিত ভূমিকার জন্য সংশ্লিষ্ট পেশাদার সংস্থা, থিঙ্ক ট্যাঙ্ক, সিএসও, একাডেমিয়া, আরবান এক্সপার্ট সদস্যদের চিহ্নিত করুন এবং একটি মূল ভিত্তি থাকা গ্রুপ তৈরি করুন।
  • গ্রুপের সঙ্গে যথাযথ আলোচনার ব্যবস্থা করুন, ও পৌরসভা থেকে সংগৃহীত প্রয়োজন অনুযায়ী প্রতিবেদনটি শেয়ার করুন। সংশ্লিষ্ট জাতীয় পরিকল্পনায় পৌরসভার চাহিদাগুলিকে পরীক্ষা ও তুলনামূলকভাবে দাবিকৃত অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য একটি ব্যবস্থা তৈরি করুন।
  • গ্রুপে নিজের ভূমিকার সাথে যথাযথ উদ্দেশ্য সফল করতে সহযোগিতা করুন।

১.৩ সংগৃহীত তথ্যের উপর ভিত্তি করে শহরে থাকা দারিদ্র্য সম্পর্কিত একটি নীতির সংক্ষিপ্ত বিবরণ তৈরি করুন এবং ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় শহরের চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য একটি জাতীয় পর্যায়ের কর্মশালা পরিচালনা করুন:

অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনার প্রস্তুতি হিসেবে চলমান সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে, অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় নগর চ্যালেঞ্জ মোকাবেলায় ওকালতি করতে জাতীয় পর্যায়ের কার্যক্রম আয়োজনের কার্যকারিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এই উদ্দেশ্য বাস্তবায়নে ম্যাব নিম্নলিখিত কার্যক্রম করার পদক্ষেপ নিয়েছে-

  • গবেষণার ফলাফল ও প্রতিবেদন পুনর্বিবেচনা করুন। মূল সদস্যদের দ্বারা দারিদ্র্য উপাদানের সঙ্গে সম্পর্কিত চাহিদা ও প্রয়োজনীয়তা কাঠামোর উপর ভিত্তি করে সংক্ষিপ্ত বিবরণ সংযোজন করুন এবং জরিপ রিপোর্টের ফলাফল অন্যান্য প্রাসঙ্গিক ব্যাখ্যা করুন। কিছু উপাদান, প্রস্তাবনাগুলিকে উন্নয়নের জন্য গঠিত করুন। যেমন - শহরের পরিস্থিতি, পৌরসভার চাহিদা ও ভোটের সংখ্যা ইত্যাদি।
  • সঠিক ও কৌশলগতভাবে উপযুক্ত সময়ে অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা এবং কার্যক্রমের জন্য স্থান নির্বাচনের প্রস্তুতি, অংশগ্রহণকারীদের চিহ্নিত করা এবং তাদের আমন্ত্রণ জানানোর পাশাপাশি অন্যান্য সকল জরুরী সহায়তা।
  • জাতীয় পর্যায়ের কার্যক্রম পরিচালনা করুন "স্থানীয় সরকারের শহুরে চ্যালেঞ্জ ও নীতি এগিয়ে নেয়ার কিছু সুপারিশ" বিষয়ে । ম্যাব ও ইউএনডিপি -এর মধ্যে চুক্তি অনুযায়ী যেকোন সময়ে এর শিরোনাম পরিবর্তন করা যেতে পারে।

How Does It Work? Play Video

Get Smart, Stay Connected

Your Municipality Digest Awaits!

Unlock the latest in local living—events, updates, and services, all in one sleek newsletter. Subscribe and transform how you engage with your community. Your next local insight is just an email away!

You have been successfully Subscribed! Ops! Something went wrong, please try again.

MUNICIPAL ASSOCIATION OF BANGLADESH

 © 2024 Developed by